Nojoto: Largest Storytelling Platform

Best likevslove Shayari, Status, Quotes, Stories

Find the Best likevslove Shayari, Status, Quotes from top creators only on Nojoto App. Also find trending photos & videos about

  • 1 Followers
  • 2 Stories

Ananta Dasgupta

"পছন্দ আর ভালোবাসার মধ্যে ঠিক ততটাই অন্তর যতটা মানুষ আর ভগবানের। আমরা মানুষকে পছন্দ করি ওদের দেখে আর আমরা ভগবান কে ভালোবাসি তাকে না দেখেই। ভালোবাসায় দুরত্ব থাকলেও সেটা কমে না। ভালোবাসায় বছরের পর বছর না দেখলেও সেই মায়া যায় না।"

"পছন্দ করলে আমরা হিসাব লাগাই। এর সাথে মেশা কত ভালো হবে, কত খারাপ হবে, যদি পরে আমার ক্ষতি হয়! ভালোবাসায় কোনো হিসাবে নেই, এটা যা আছে সামনে আছে, যেই ভাবে আসে সেই ভাবে ঠিক।"

"পছন্দ হলে আমরা মিনতি করি, ভালবাসলে পুজো।"

"পছন্দের ওপরে কোনো অধিকার থাকে না। ভালোবাসার ওপর থাকে। এতটাই যে কারো জীবন পালটে দিতে পারে, আবার সেই অধিকারে এতটা স্নেহ থাকে যে ভালোবাসার মানুষকে আগলে রাখতে পারে।"

"পছন্দ হলে ব্যথার ভয়, পিছনে সরে আসার সম্ভাবনা। ভালোবাসায় শুধু এগিয়ে যাওয়া আছে। যদি ভালোবাসার মানুষ সাথে থাকল তাহলে তার হাতে হাত রেখে এগোনোর সুখ আর যদি না থাকল তাহলে তার স্মৃতি নিয়ে, তাকে ভালোবাসতে বাসতে চলতে থাকার দুঃখ।"

"পছন্দ করলে কোনো জিত হার নেই, কোনো দায়িত্ব নেই। ভালোবাসায় দায়িত্ব আছে, জীবন যুদ্ধ আছে আর তার সাথে আছে নিজেকে হারিয়ে দেওয়া কিংবা মন জয় করে নেওয়া।"

"পছন্দ করা মানে তার জন্য সবকিছু করা যাবে তা নয়। ওখানে একটা সীমানা আছে। ভালোবাসা এইদিকে খুব অদ্ভুত। এত শক্তি দেয় কি সামনের মানুষটার জন্য পুরো দুনিয়ার সাথে লড়া যায় আর এত দুর্বল করে দেয় কি এইটা ভেবে প্রান শুকিয়ে যায় কি যদি ও না থাকে আমার সাথে, আমার সামনে তাহলে আমার কি হবে!"

"ভালোবাসায় অপেক্ষা আছে, যন্ত্রনা আছে, কান্না আছে আবার মিলন আছে, শান্তি আছে, এক গাল হাঁসি আছে। ভালোবাসা তুলোর মত কোমল আবার পাথরের মত সক্ত। পছন্দে একবার আঘাত পেলে আমরা ঘুরেও তাকাই না। ভালোবাসায় তুই আঘাত কর আর তারপর একবার ডেকে দেখ। ডাকতে হবে না, তুই শুধু একটা মেসেজ ছাড় আর তারপর দেখ।"

"ভালোবাসা সবকিছু করাতে পারে। যদি সাথে থাকা শেখায় তাহলে একা চলার ক্ষমতাও দেয়। যদি সত কষ্ট দেয় তাহলে সহ্য করতে সাহায্য করে। কাছের মানুষের আবেগ, টান, অপেক্ষা, অনুভূতি, উপস্থিতি, কথা, শব্দ, আওয়াজ সবকিছু জড় করে এনে রেখে দেবে মনের এক জায়গায়।"

"অস্থিরতা, কষ্ট, পাগলামি.... এই সব সামনের মানুষের জন্য হয় না। হয়ে সেই ভালোবাসার টানের জন্য। সাভাবিক ভাবে আমরা হয়তো মাঝে মাঝে চাই কষ্ট থেকে দূরে যেতে কিন্তু যদি কষ্টের মধ্যেও আমরা সেই মানুষটাকে একবার দেখতে পেয়ে যাই তাহলেও শান্তি। এই জন্য, ভালোবাসার মানুষের আঘাত কষ্ট দেয় কিন্তু দুরে সরায় না। পছন্দ করা খুব সহজ, ভালোবাসা তার থেকেও সহজ কিন্তু কাউকে ভালবাসতে থাকা অত্যন্ত কঠিন।"

©Ananta Dasgupta #part2 #bengalistory #anantadasgupta #likevslove

Ananta Dasgupta

"কি সুন্দর!" সকালের প্রথম আলো দেখে চারিদিকে নজর ঘুড়িয়ে দেখল দিয়া আর আমি একদিকে বসে ওকে দেখছি। আজ আমাদের বেড়িয়ে যেতে হবে। হাতে শুধু আজকের দিন মাত্র। ওর নজর আমার ওপর পড়তে আমি বালির ওপরে আঁকতে লাগলাম। 

"তুমি কত বার এই ভাবে দেখে বার বার চোখ ফেরাবে?" দিয়া পাশে এসে বসে বলল। আমি কিছু বললাম না। এমন কিছু না যা আমি বলিনি আর ও শোনেনি। কিছুক্ষণ ওর দিকে একদৃষ্টে তাকালাম আর তারপর একটু হেঁসে এড়িয়ে দিলাম। 

"যদি পছন্দ কর, তাহলে লুকিয়ে রেখেছ কেন?" দিয়া এরকম প্রশ্ন কখনো করেনি, তাই কিছুক্ষণের জন্য আমি ভাবতে পারিনি, কি বলব। শুধু একটা কথা কানে বাজল- "পছন্দ"

"পছন্দ আর ভালোবাসার মধ্যে অনেক তফাৎ আছে। তুই জানিস এটা।"
 
"আচ্ছা! কি শুনি!" দিয়া আমার দিকে ঘুরে গেল। 

"পছন্দ করা আর ভালোবাসা এক নয়। আমরা যখন প্রথম কিছু দেখি আর যদি ভালো লাগে তাহলে সেটা "পছন্দ" আর যদি সেই দেখার পরে আর কিছু দেখতে ইচ্ছা না করে সেটা হল "ভালোবাসা"। 

"পছন্দ করলে অপছন্দ করা যায়। পছন্দ করলে ওর থেকে ভালো বিকল্প খোঁজা যায়। যেমন তুই বলিস- "ইয়ু ডিসর্ভ বেটার!" এটা পছন্দ টুকু থাকলে বিকল্প থাকতো কিন্তু ভালবাসলে কাউকে আর আলাদা করা যায় না, তাই এর কোনো বিকল্প নেই।"

"পছন্দের অনেক সীমানা আছে। আমরা যাচাই করে নেই। আর যদি আমাদের আওতায় পড়ে তাহলে সেটা আমাদের। ভালোবাসার কোনো সীমানা নেই, কোনো আয়ত্ত নেই। এই জন্যই ভালোবাসলে আমরা কোন কিছু দেখিনা, চায় সেটা আমাদের এই জীবনের সবকিছু নিয়ে নিক।"

"পছন্দ কাউকেও করা যেতে পারে কিন্তু ভালোবাসা.... সবাই কে না।"

"তোকে একটা উদাহরণ দেই। এই বীচ তোর ভালো লাগে আর তোর এই সানরাইজ টাও ভালো লাগে। এর মধ্যে তোর কাছে গুরুত্বপূর্ণ কোনটা- এই বীচ না সানরাইজ।"

"সানরাইজ। কেননা বীচ তো এর থেকে ভালো পেয়ে যাবো কিন্তু এই সকালের প্রথম আলোর অনুভূতি আলাদা।"

"এটাই হলো পছন্দ আর ভালোবাসার মধ্যে তফাৎ। বীচের বিকল্প আছে, আলোর নেই।" দিয়া কথাগুলো শুনছে কিন্তু ওর মনে অন্য কিছু।

©Ananta Dasgupta #anantadasgupta #bengalistory #options #likevslove


About Nojoto   |   Team Nojoto   |   Contact Us
Creator Monetization   |   Creator Academy   |  Get Famous & Awards   |   Leaderboard
Terms & Conditions  |  Privacy Policy   |  Purchase & Payment Policy   |  Guidelines   |  DMCA Policy   |  Directory   |  Bug Bounty Program
© NJT Network Private Limited

Follow us on social media:

For Best Experience, Download Nojoto

Home
Explore
Events
Notification
Profile